Iklan

header ads

বেশী বেশী কাজ পাওয়ার জন্য কিভাবে অডিয়েন্সের এটেনশন নিতে পারেন? ❤❤❤

 আউটসোর্সিং কাজ কোথায় বেশি পাওয়া যায়? যারা স্কিলড বাট নতুন তাই কাজ পাচ্ছেন না তারা শেষের ২টি প্যারা পড়ুন। ❤❤❤


কাজ বেশি কোন মার্কেটে?
সব থেকে বেশি কাজ পাওয়া যায় মার্কেটপ্লেসে। সব মার্কেটপ্লেসেই কাজ আছে। ফাইবার, এসইওক্লার্ক, ফ্রিল্যান্সার, আপওয়ার্ক, পিপিএইচসহ এফিলিয়েট মার্কেট, সোশিয়াল মিডিয়া ইত্যাদি। কিন্তু বুঝতে হবে কোন মার্কেটে কোন ধরনের ক্লায়েন্ট বেশি। আপনি যে সেক্টরে কাজ করছেন সেটার ক্লায়েন্ট কোন মার্কেটে বেশি সেটা বুঝতে হবে। বড় বড় প্রতিটি মার্কেটপ্লেসে বিলিয়ন বিলিয়ন ডলার জেনারেট হচ্ছে প্রতিমাসে। কিন্তু আপনার জন্য কোথায় শুরু করতে হবে সেটা আপনাকে খুজে নিতে হবে।

যোগ্য হতে হবে:
বর্তমানে যেই মার্কেটপ্লেসে যান না কেন সেখানে আগে থেকে যারা আপনার স্কিলের কাজের সার্ভিস দিচ্ছেন তাদের সাথে কম্পিটিশন করার মতো আপনি যোগ্য হতে হবে। তাই যেই ইন্ডাস্ট্রি তে কাজ করেন না কেন, আপনাকে বুঝতে হবে জানতে হবে আপনার কম্পিটেটর সম্পর্কে। আপনার যথেষ্ট জ্ঞান থাকতে হবে ডিজিটাল মার্কেটিং এ। প্রয়োজনে ডিজিটাল মার্কেটিং -এ এক্সপার্টদের এডভান্স কোর্স করতে পারেন। আপনি যদি বলেন আপনি ডিজিটাল মার্কেটিং জানেন, আরও একটি দুটিতে স্কিল আছে বাট কাজ পাচ্ছেন না তাহলে আমি বলব, ডিজিটাল মার্কেটিং কোর্সটি রিপিট করুন।

অডিয়েন্স সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে:
একজন ডিজিটাল মার্কেটার যদি অডিয়েন্স না পায় তবে তাকে ডিজিটাল মার্কেটিং বুঝতে হবে আবারও। এক্সপার্টদের কাছে নক দিয়ে কি হবে? কোথাও তো আর ক্লায়েন্ট আপনার জন্য কেউ বসিয়ে রাখে নি যে আপনাকে বললাম আর আপনি গিয়ে নক দিয়ে কাজ নিয়ে নিলেন।

প্রকৃত বায়ার ও এজেন্সি বুঝে কাজের রেট বলতে হবে:
আপনাকে কিছু তথ্য দিয়ে সাহায্য করা যেতে পারে। যেমন মার্কেটপ্লেসগুলোতে গড়ে এক্সপার্ট বায়ার বেশি থাকে। তারা কম রেটে কাজ করাতে মার্কেটে যায়। ডাইরেক্ট বায়ার আবার মার্কেটপ্লেসে কম। আপনি ইউএসএ এর কোন মর্টেজ বা ভিজিটর স্পটের কোন হোটেলের মার্কেটিং করার কাজ যদি মার্কেটপ্লেসে পান তবে খুজ নিয়ে দেখবেন সেখানকার কোন ফ্রিলেন্সার বা এজেন্সি আপনাকে দিয়ে কাজ করাচ্ছে। সেই হোটেলের মালিকের বা ম্যানেজারের সেই সময় নেই যে মার্কেটপ্লেসে এসে আপনাকে খুজে বের করবে। আর যদি আসেও তবে এসে বেশি রিভিউ যার আছে মার্কেটপ্লেসে তাকে কাজ দিয়ে চলে যাবে। আপনি নতুন, কোন রিভিউ নেই। আপনাকে নক করে আপনার সাথে চ্যাট করে আপনি রিয়েল না কি ফেক, আপনি আসলেই পারবেন না কি সেটা যাচাই করার মতো সময় কার থাকবে আপনি চিন্তা করুন। আর যার আছে তার সাথে কাজ করতে হলে কি রেটে কাজ করতে হবে চিন্তা করুন। তাই বলে মার্কেটপ্লেসে কাজ করবেন না তা নয়। স্টাগুল করতে হবে। সেক্ষেত্রেও ডিজিটাল মার্কেটিং এক্সপার্ট হতে হবে।

নিজেকে আলাদা করতে হবে:
এআই এর যুগে আপনাকে দক্ষ করা ছাড়া কোন বিকল্প নেই। আর দক্ষ হয়ে উঠেছেন কখন বুঝবেন? যখন দেখবেন আপনি যেখানেই কিছু করছেন সেখানেই নিজেকে হাজারজনের ভিড়ে আলাদা করতে পারছেন। হাজার হাজার গিগের ভেতরে আপনার গিগ আলাদা করতে পারছে বায়ার। হাজার হাজার কন্টেন্টের মধ্যে আপনার কন্টেন্ট মানুষের দৃষ্টি আকর্ষণ করছে। তখন কাজ আপনার পিছু ছাড়বে না। কাজ বেশি হলে তখন সে আপনাকে ডেকে কাজ দিবে না। নিজে এজেন্সি খুলে টিম বানিয়ে আরও বেশি কাজ করবে। কাজ কেউ ছেড়ে দেয় না যদি না সে কাজে পেইন বেশি থাকে। তাই শিখতে থাকুন।

কোথায় কাজ বেশি?
আরও একটি ইনফরমেশন দেই। সোশিয়াল মিডিয়ায় গড়ে নতুন ক্লায়েন্ট বেশি। আর এদের মধ্যে নতুন এবং ডাইরেক্ট ক্লায়েন্টও গড়ে বেশি। ফেইসবুক ও লিংকডইনে কাজ প্রচুর। যেকাজগুলো করতে হলে আপনার যেটা থাকতে হবে সেটা হচ্ছে প্রফাইলটা প্রফেশনাল হতে হবে রিয়েল হতে হবে। প্রফাইল পিক দিয়ে রাখলেন আলিয়ার আর ক্লায়েন্টকে বলছেন আপনি এক্সপার্ট। এমনটা হলে তো কিছু বলার নাই। তারপর কাজের ডেমো থাকতে হবে। কোনটা ডাইরেক্ট ক্লায়েন্ট আর কোনটা থার্ড পার্টি সেটা বুঝতে হবে।


গ্রুপে জয়েন করেই কাজ ভিক্ষা চাইবেন না। গ্রুপে লোকজন যেসকল সমস্যায় পড়ে আসছে তাদের প্রিমিয়াম লেভেলের সমাধান দেন। যেন আরও একজন এসে আপনার সমাধান দেখে আপনাকে হাজারজনের মধ্যে আলাদা করে মনে রাখে আজকের পোস্টটি এই পর্যন্ত। ধন্যবাদ

ওবায়দুল হক সিপন
ফ্রিল্যান্স আউটসোর্সিং ল্যাব (আইটিহল)।
ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট এবং ডিজিটাল মার্কেটিং
মোবাইল: 01929766847

#অডিয়েন্স #মার্কেটিং #সেল #সার্ভিস #আইটি #কাজ #ইনকাম