Iklan

header ads

অনলাইনে সাফল্যের শুরু হোক গুগল এডমোব দিয়ে - টাকা আয় করুন গুগল থেকে

অনলাইনে আয় - এডমোব


আসসালামু আলইকুম। গুগল এডমোব সম্পর্কে ইতিমধ্যে আমরা জেনেছি যে, গুগল এডমোব হচ্ছে গুগলের একটি সেবা যা গুগল এডসেন্স এর মতই তবে শুধুমাত্র মোবাইল অ্যাপে এটি কাজ করে। 

গুগল এডমোব দিয়ে টাকা আয় করতে হলে ২টি শর্ত মানতে হবে। 
১। মোবাইল অ্যাপে এটি ব্যবহার করতে হবে।
২। অ্যাপটি প্লেস্টোর বা সাপোর্টেড অ্যাপ পাবলিশিং প্লাটফরমে অ্যাপটি পাবলিশ করতে হবে।
এই দুটি শর্ত পালন করলেই আপনি অনলাইনে আয় শুরু করতে পারছেন।

মনে রাখতে হবে - ইনকাম আসবে আপনার অ্যাপ এর ব্যবহারকারীর উপর অ্যাপ ব্যবহারের ভিত্তিতে। এখনে সর্তক থাকতে হবে ১টি বিষয়ে, বিজ্ঞাপন দেখার জন্য অ্যাপটি আপনি নিজে ইউজ করতে পারবেন না । তা করলে আপনার অ্যাড লিমিট হয়ে যাবে। আপনার ইনকাম সাময়িক সময়ের জন্য বন্ধ থাকবে। আরও ১টি বিষয় হচ্ছে - অ্যাপটি আপনি নিজে শেয়ার করে ব্যবহারকারী বাড়ানোর জন্য মার্কেটিং করতে পারনে না। প্লেস্টোর থেকে ডাউনলোড দিয়ে আপনার অ্যাপ এর ব্যবহারকারী অ্যাপটি ব্যবহার করবে।আর ইনকাম বেশী হওয়ার জন্য গুগল অন্য যেসব বিষয়ে গাইড করেছে সেসব পালন করতে হবে। আজকে আমরা এডমোব একাউন্ট তৈরি করার প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

স্টেপ ১: ভিজিট করুন http://admob.google.com/ ওয়েবসাইটে। 

গুগল এডমোব

স্টেপ ২: আপনার জিমেল দিয়ে সাইনআপ করুন। মনে রাখবেন , আপনার জিমেল এ রিয়েল এড্রেস এবং জন্ম তারিখ ব্যবহার করুন। আপনার বয়স ১৮+ হতে হবে।

স্টেপ ৩: আপনার জিমেলটি যদি ২স্টেপ ভেরিফিকেশন দেয়া না থাকে তবে আপনি সেটা অবশ্যই করে নিবেন। 

স্টেপ ৪: এডমোব একাউন্টে লগিন করার পর অ্যাপ অপশনে ক্লিক করে এড অ্যাপ অপশনে ক্লিক করতে হবে। তাহলে নিচের মত স্ক্রীন অপেন হবে।



স্টেপ ৫: অ্যাপ সেট করে অ্যাপ এর নাম দিয়ে কন্টিনিউ করলে নিচের মত অপশন আসবে।

স্টেপ ৬: অ্যাপ এর নাম সেটআপ করার পর নিচের মত অপশন আসলে এড ইউনিট তৈরি করতে হবে।

স্টেপ ৭: নিচের ছবির মত এড ইউনিট আসবে। কমপক্ষ্যে ২টি এড ইউনিট তৈরি করুন। banner এড এবং interstitial এড ইউনিট তৈরি করুন। নিচের ছবির মত স্কীন আসলে প্রথমে ব্যানার অপশনে ক্লিক করুন।


স্টেপ ৮: এই স্টেপে এড ইউনিট এর নাম টাইপ করে কন্টিনিউ করুন।
স্টেপ ৯:  নিচের ছবির মত ইউড্রো আসলে বুঝবেন আপনার এড ইউনিট তৈরি হয়েছে। এই কোডগুলো সংরক্ষণ করে রাখুন। আপনি কোন ডেভেলাপারকে দিয়ে অ্যাপ বানালে এই কোডগুলো কাজে লাগবে। আপনার ডেভেলাপারকে এই কোডগুলো দিতে হবে।

স্টেপ ১০: ব্যানার এড তৈরি হওয়ার পর interstitial  এড তৈরি করার জন্য নিচের ছবিতে দেখানো এড এড ইউনিট অপশনে ক্লিক করতে হবে।


স্টেপ ১১:  আগের ধাপগুলোর মতই এড ইউনিট এর নাম টাইপ করে কন্টিনিউ করতে হবে।

স্টেপ ১২:  নিচের ছবির মতই interstitial  এড ইউনিট ক্রিয়েট হবে। এগুলোও কপি করে রাখতে হবে। আপনি অ্যাপ ডেভেলাপার হলে এই কোডগুলো আপনার কাজে লাগবে আর আপনি কোন ডেভেলাপারকে দিয়ে অ্যাপ তৈরি করালে এই কোডগুলো তাকে দিতে হবে।

স্টেপ ১৩:  সফলভাবে কাজটি করলে উপরের স্ক্রীনসটে দেখানো কোড কপি করে  ডান অপশনে ক্লিক করলে নিচের মত উইনড্রো অপেন হবে। এই পর্যায়ে কাজটি এখানেই শেষ হবে। অ্যাপ তৈরি করে প্লেস্টোরে পাবলিশ হওয়ার পর আবার এখানে ফিরে আসতে হবে।


শেষ ধাপ: অ্যাপ তৈরি হওয়ার পর প্লেস্টোরের পাবলিশ করার পর সেই পাবলিশ লিংক নিচের স্ক্রীনসর্টে দেখানো "এড স্টোর" অপশনে ক্লিক করে প্লেস্টোরের লিংকটি এড করতে হবে। তাহলেই আপনার কাজটি সফলভাবে শেষ হবে। এখন শুধু অপেক্ষা করতে হবে প্লেস্টোরে আপনার অ্যাপটি ডাউনলোড যারা করবে তারা যত অ্যাপটি ব্যবহার করবে ততই আয় হবে আপনার। ১০ ডলার আয় হওয়ার পর পিন ভেরিফিকেশন করে নিতে হবে। ১০০ ডলার আয় করার পর উইথড্রো দিলে আপনার ঠিকানায় গুগল চিঠি দিয়ে চেক পাঠিয়ে দিবে। গুগল এই ঠিকানা পাবে আপনার জিমেল একাউন্টের ঠিকানা থেকে। আর আপনার নামটিও রিয়েল হতে হবে। গুগল যে চেক পাঠানে সেখানে আপনার জিমেলের নাম থাকবে। সেই নামে আপনার একটি ব্যাংক একাউন্টও করতে হবে। তাই আপনার  ভোটার আইডি কার্ড অনুযায়ী জিমেল নাম সেট করে নিন এডমোব একাউন্ট তৈরি করার আগেই।




অ্যাপ তৈরি করতে কিংবা অন্য কোন সার্ভিসের জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন।

পোস্টটি আপনার উপকারে আসলে ফেইসবুকে শেয়ার করুন প্লিজ

ওবায়দুল হক
মোবাইল: 01718023759