Iklan

header ads

ডেস্কটপ, ল্যাপটপের F5 বাটন টিপলে স্পিড বাড়ে? জেনে নিন আসল রহস্য

ল্যাপটপ এবং কম্পিউটারে অনেক ধরনের বাটন এবং শর্টকার্ট কি রয়েছে। এর মাধ্যমে বিভিন্ন ধরনের কাজ করা হয়ে থাকে। কিন্তু, একটি একটির ব্যবহার এক এক ধরনের হয়। তাই সবার আগে জেনে নিতে হবে এর খুঁটিনাটি। বর্তমানে প্রায় সকলেই কম্পিউটার বা ল্যাপটপ প্রায় ব্যবহার করে থাকি। কিবোর্ডের প্রতিটি বোতাম কোনও না কোনও ফাংশনের জন্য ব্যবহার করা হয়ে থাকে। এর সব বাটনই খুবই প্রয়োজনীয়। ইউজারদের কিছু বাটন প্রচুর ব্যবহার করতে হয় এবং কিছু বাটন কখনও কাজেই আসে না। তাই সবার আগে জেনে নেওয়া প্রয়োজন কোন বাটন ব্যবহার করে কী কাজ করা যায়। 


আমাদের অনেকেরই বারবার রিফ্রেশ বাটন ক্লিক করার অভ্যাস আছে। আমরা প্রায় সকলেই শুনেছি যে রিফ্রেশ বাটনে ক্লিক করলেই ল্যাপটপের গতি বেড়ে যায়। কিন্তু এটি কি সত্যি? এক নজরে দেখে নেওয়া যাক এর সমস্ত খুঁটিনাটি। এর মধ্যে কতটা সত্যতা রয়েছে তা জেনে নেওয়া যাক। আসলে এটি একটি মিথ যে রিফ্রেশ বাটনে ক্লিক করলেই RAM ফ্রেশ হয় এবং এর কর্মক্ষমতা উন্নত হয়। তাহলে সত্যিটা কী?

F5 বাটনে ক্লিক করলে গতি বাড়ে – অনেকেই মনে করেন যে ডেস্কটপে রিফ্রেশ কমান্ড ব্যবহার করলে কিছু মেমোরি খালি হবে এবং এর ফলে ইউজাররা দ্রুত কাজ করতে পারবেন। কিন্তু, সত্যি হল যে ডেস্কটপে রিফ্রেশ ফাংশন শুধুমাত্র স্ক্রিন এবং আইকন রিফ্রেশ করে, এটি সিস্টেম মেমোরি রিফ্রেশ করে না। তাই সিস্টেম মেমোরি খালি করার জন্য, কিছু অপ্রয়োজনীয় জিনিস মুছে ফেলা প্রয়োজন। রিফ্রেশ বাটনের আসল কাজ হল যখন কেউ ডেস্কটপ আইকনে কিছু পরিবর্তন করেন। যাতে ডেস্কটপে আইকনগুলির প্লেসমেন্ট সঠিকভাবে প্রদর্শিত হয়, এর জন্য ‘রিফ্রেশ’ বাটনে ক্লিক করতে হবে। অর্থাৎ ডেস্কটপ আইকনের পরিবর্তন করার জন্য রিফ্রেশ বাটন অর্থাৎ F5 বাটনে ক্লিক করা যেতে পারে।

কিন্তু, সাধারণত অনেক ইউজারই বারবার রিফ্রেশ বাটনে ক্লিক করেন। কারণ তাঁরা মনে করে যে এটি তাঁদের কম্পিউটারের গতি বাড়িয়ে দেবে। কিন্তু, আসল ব্যাপারটা একেবারেই উল্টো। এটা বললে ভুল হবে না যে এটি একটি খারাপ অভ্যাস যা কিছু ইউজারের মনের মধ্যে গেঁথে গিয়েছে।